আয়কর ও ভ্যাট কর্তনের তালিকা ২০২৩-২০২৪ । কত ভ্যাট কর্তন কোন খাতে


আয়কর ও ভ্যাট কর্তনের তালিকা ২০২৩-২০২৪ । কত ভ্যাট কর্তন কোন খাতে – বাংলাদেশ সরকার রাজস্ব সংগ্রহ নিশ্চিত করতে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উদ্দীপিত করার জন্য পর্যায়ক্রমে করের হার এবং প্রবিধান পর্যালোচনা করে এবং সংশোধন করে। ব্যক্তি এবং ব্যবসার জন্য ট্যাক্স প্রবিধান মেনে চলা এবং তাদের ট্যাক্স দায়বদ্ধতা পূরণ করা অপরিহার্য। অনুগ্রহ করে মনে রাখবেন যে নির্দিষ্ট ট্যাক্স আইন এবং হার সময়ের সাথে পরিবর্তিত হতে পারে, এবং বাংলাদেশে আয়কর এবং ভ্যাট সম্পর্কিত সর্বাধিক আপ-টু-ডেট তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট এর সাথে থাকুন।

ভ্যাট বা মূল্য সংযোজন কর

একটি পরোক্ষ কর যা মূল্য সংযোজন কর, বা মুসাক নামে পরিচিত, মূলত একটি ক্লায়েন্ট যখন পণ্য বা পরিষেবা কেনার সময় তার মূল্যের অতিরিক্ত পরিশোধ করে থাকে। একটি পণ্য বা পরিষেবার ক্রেতা বা চূড়ান্ত ব্যবহারকারী সেই পণ্য বা পরিষেবার প্রধান সরবরাহকারী। সরকারের জন্য এটি আয়ের একটি উল্লেখযোগ্য উৎস। কর্তৃপক্ষ কর্তন করতে ব্যর্থ হলে জরিমানা গণনা করা হয়।

মূল্য সংযোজন কর (ভ্যাট) সাধারণত নিম্নলিখিত পরিস্থিতিতে বাতিল করা যেতে পারে: ব্যাংক, বীমা সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, স্বায়ত্তশাসিত সংস্থা, সরকারি সংস্থা, আধা-সরকারি সংস্থা, সীমিত ব্যবসা এবং এনজিও। ভ্যাট কর্তন করতে হয় না যেমন জ্বালানী, বিদ্যুৎ এবং জলের মতো প্রয়োজনীয় জিনিসগুলির জন্য। উল্লেখিত বা তালিকা ভূক্ত ক্ষেত্রে বা খাত যদি খুজে না পান তবে ১৫% হারে অর্থাৎ বিধি রেট প্রযোজ্য হইবে।

উৎসে কর কর্তনকারী সত্তা এবং সরবরাহকারী উৎসে কর কর্তন এবং সরকারি কোষাগারে জমা প্রদানের জন্য যৌথ ও পৃথকভাবে দায়ী থাকিবে। আইনের ধারা ৮৫ এবং ধারা ১২৭ এর উপ-ধারা (১ক) এর বিধান অনুসারে, মূল্য সংযোজন কর কর্তনকারী ব্যক্তি, মূল্য সংযোজন কর জমা দেওয়ার জন্য দায়ী ব্যক্তি এবং সংশ্লিষ্ট নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। উৎসে কর্তনের দায়িত্ব থাকা সত্ত্বেও কর্তন করা না হলে প্রতিষ্ঠা বর্তমানে, আয়কর আইন ২০২৩ প্রযোজ্য হবে। এখানে জরিমানা ২৫০০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত প্রতিষ্ঠানের শাখা বা বিক্রয় কেন্দ্রের উৎসে কর্তন করা ট্যাক্স তাদের কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত ইউনিটের মাধ্যমে প্রেরণ করতে হবে। যখন একটি সরবরাহের একাধিক উপাদান থাকে এবং প্রতিটি উপাদানের মূল্য অবশ্যই টেন্ডার, উদ্ধৃতি বা বিলে আলাদাভাবে উল্লেখ করতে হবে, যদি একাধিক উপাদানের উপস্থিতি কর কর্তনের প্রক্রিয়াকে জটিল করে তোলে তবে সমস্ত উপাদান অবশ্যই প্রযোজ্য হারে উৎসে কাটাতে হবে। উৎসে মূল্য সংযোজন কর এবং সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর বাস্তবায়নের পূর্বে অর্থপ্রদানের সময় কার্যকরী বিধানগুলি সরবরাহের ক্ষেত্রে প্রযোজ্য হবে যেগুলির জন্য চুক্তিবদ্ধ ছিল কিন্তু প্রদান করা হয়নি৷

২০২৩-২০২৪ অর্থ বছরের ভ্যাট কর্তন তালিকা

০১. অপ্যায়ন/খাদ্য দ্রব্য ক্রয় (এসি)১০%
০২. অপ্যায়ন/খাদ্য দ্রব্য ক্রয় (নন এসি)৫%
০৩. মোটর গাড়ির গ্যারেজ ও ওয়ার্কশপ১০%
০৪. আসবাবপত্র বিপনন কেন্দ্র৭.৫%
০৫. জ্বালানী (সিএনজি/অকটেন/ডিজেল)৫%
০৬. যান্ত্রিক লন্ড্রি১০%
০৭. ডকইয়ার্ড১০%
০৮. নিলামকারী সংস্থা১০%
০৯. নিলামকৃত পন্যের ক্রেতা৭.৫%
১০. তথ্য প্রযুক্তি নির্ভর সেবা৫%
১১. ছাপাখানা১০%
১২. ইন্ডেটিং সংস্থা৫%
১৩. ইন্টারনেট সংস্থা৫%
১৪. মেরামত ও সার্ভিসিং১০%
১৫. শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকুল লঞ্চ সার্ভিস৫%
১৬. বোর্ড সভায় যোগানদারকারী১০%
১৭. ভবন , মেঝে ও অংগন পরিস্কার বা রক্ষণাবেক্ষণকারী সংস্থা১০%
১৮. ক্রয় বা যোগানদার৭.৫%

আয়কর ও ভ্যাট কর্তনের তালিকা ২০২৩-২০২৪ PDF File – Download

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top