জমির দলিলের ভুল সংশোধন । নতুন নিয়মে আবেদন খরচ কত জেনে নিন

জমির দলিল হল একটি সরকারী দলিল যা জমি ক্রয় এবং বিক্রি করতে ব্যবহৃত হয়। লেখকের অসাবধানতাবশত ভুল তথ্যের কারণে জমি ক্রয়ের সময় দলিল লেখার সময় অনেকে ভুল করে। সাব-রেজিস্ট্রার অফিস এই ভ্রান্ত দলিলের রেজিস্ট্রি হয়ে ওঠে এবং সাধারণ মানুষ বিশ্বাস করত যে একবার জমির দলিল ভুল হলে তা সংশোধন করা যায় না। এটি একটি সম্পূর্ণ ভুল তথ্য।

কিভাবে জমির দলিল সংশোধন করা হয় । আশা করি আজকের পোস্টে আপনি সহজেই জমির দলিল সংশোধন করতে পারবেন। যাইহোক, মনে রাখবেন যে দলিলের ভুল এড়াতে, আপনাকে অবশ্যই দলিল লেখককে সঠিক তথ্য সরবরাহ করতে হবে এবং আপনি যদি একজন দক্ষ দলিল লেখক দিয়ে আপনার দলিল তৈরি করেন তবে এই ত্রুটিগুলির সম্ভাবনা হ্রাস পায়।

মনে রাখবেন যেহেতু দলিলটি সরকারি সম্পত্তি আপনি বা অন্য কেউ এটির সাথে হস্তক্ষেপ করতে পারবেন না। আপনি শুধুমাত্র একটি এসি লেন্ড বা আদালত দ্বারা সংশোধন করা হবে ।

ভুল দলিল সংশোধনের ‍উপায়?


জমি রেজিস্ট্রি করার পর অনেক সময় দেখা যায় দলিলে কোন জায়গার হয়তো ভুল হয়েছে। এ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। দলিল রেজিস্ট্রির পর তাতে দাগ, খতিয়ান, মৌজা, চৌহদ্দি বা নামের বড় ধরনের কোন ভুল ৩ বছরের মধ্যে ধরা পড়লে তা খুব সহজেই সংশোধন করা যায়। এরূপ ভুল হওয়ার ৩ বছরের মধ্যে দেওয়ানি আদালতে দলিল সংশোধনের মামলা করতে হবে। ৩ বছর পর এরূপ মামলা তামাদির দ্বারা বারিত হয়ে যায়। তাই তখন আর সংশোধন মামলা করা যায় না, তবে ঘোষণামূলক মামলা করা যায়। এরূপ মামলার রায়ই হল সংশোধন দলিল। রায়ের ১ কপি আদালত হতে সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রার এর নিকট পাঠানো হলে সাব-রেজিস্ট্রার উক্ত রায়ের আলোকে সংশ্লিষ্ট ভলিউম সংশোধন করে নিবেন, ফলে নতুন করে কোন দলিল করার আর কোন প্রয়োজন নেই (সুনির্দিষ্ট প্রতিকার আইন ৩১ ধারা৷


সাব-রেজিস্ট্রার কর্তৃক সংশোধন:


দলিল রেজিস্ট্রির পর তাতে দাগ, খতিয়ান বা নামের ছোট-খাটো কোন ভুল ধরা পড়লে এবং যে ভুল সংশোধন করলে দলিলের মূল কাঠামো বা স্বত্বেও কোন পরিবর্তন ঘটবে না সেরূপ ভুল সংশোধনের জন্য সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রার বরাবরে আবেদন করা যাবে। সাব-রেজিস্ট্রার এই ধরনের ছোট-খাটো ভুল সংশোধন করতে পারেন।

ভূমি অফিস থেকে যেভাবে জমির দলিলের ভুল সংশোধন করবেন

সরকারী মডেল অনুযায়ী দলিল প্রস্তুত করা হলে ত্রুটির সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কমে যায়। দলিল টি একাধিক ব্যক্তির দ্বারা সত্যায়িত বা প্রুফরিড করা হলে কোনও বড় ত্রুটি নেই। একজন যোগ্য এবং অভিজ্ঞ দলিল লেখক নির্বাচন করা গুরুত্বপূর্ণ। আপনার জমির দলিল তালিকাভুক্ত কিনা তা দেখুন।

জমির দলিলের ভুল সংশোধন
জমির দলিলের ভুল সংশোধন

দলিল সংশোধন ফি । ভুল সংশোধন দলিলের রেজিস্ট্রি খরচ

উভয় পক্ষকে অবশ্যই সাব-রেজিস্ট্রার অফিসে উপস্থিত থাকতে হবে যেখানে দলিলটি আগে রেকর্ড করা হয়েছিল। নথি সংশোধনের জন্য একটি আবেদন অফিসারের কাছে উপস্থাপন করা উচিত, সাথে সমস্ত সহায়ক নথিপত্র সহ। মূল দলিলে উল্লেখযোগ্য পরিবর্তনের প্রয়োজন হলে, সংশোধনী দলিল নথিভুক্ত করার আগে উভয় পক্ষের দু’জন সাক্ষী গ্রহণ করা উচিত।

  • রেজিস্ট্রেশন ফি মাত্র একশ টাকা।
  • স্ট্যাম্প শুল্ক ৩০০ টাকা।
  • ২০০ টাকার স্ট্যাম্পে হলফনামা।
  • এন-ফি। প্রতি ৩০০ (তিনশত) শব্দের বাংলা পৃষ্ঠা বা তার অংশের জন্য ১৬ টাকা। তাছাড়া ইংরেজি ভাষা হলে ২৪ টাকা।
  • স্ট্যাম্প অ্যাক্ট, ১৮৯৯ এর ধারা ১৬ আপনাকে ২০ টাকা আদালতের মূল্য সহ স্ট্যাম্প ডিউটি অব্যাহতির জন্য আবেদন করতে হবে।

আপনি যে ব্যক্তির কাছ থেকে জমি কিনেছেন তাকে রেজিস্ট্রি অফিসে যেতে বলুন এবং দলিলটি ভুল হলে সংশোধন করতে বলুন। জমি রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলাকালীন, দাতা একটি হলফনামায় সই করেন যে দলিলের কোনো তথ্য ভুল থাকলে এবং তাদের বিরুদ্ধে দেওয়ানি ও ফৌজদারি মামলা আনা হতে পারে এমন ক্ষেত্রে জবাবদিহি করতে সম্মত হন। হস্তান্তরিত জমি সম্পর্কে কোনো ভুল, মিথ্যা বা প্রতারণামূলক তথ্য সরবরাহ করা হলে, আমাকে আমার নিজের খরচে প্রয়োজনীয় সংশোধন করতে হবে এবং প্রতিস্থাপনের সাথে একটি প্রতিস্থাপন দলিল তৈরি এবং নিবন্ধন করতে হবে। দলিলের মূল মালিকানা এবং কাঠামো বজায় রাখার জন্য, ত্রুটি সংশোধনের জন্য সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রারের কাছে একটি আবেদন জমা দিতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top