যেভাবে চিনবেন জাল নোট – ১০০০ টাকার আসল নোট চিনবেন যেভাবে

যেভাবে চিনবেন জাল নোট:টাকা আমাদের দৈনন্দিন জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বেশিরভাগ লেনদেনে বিনিময়ের প্রাথমিক মাধ্যম হিসেবে কাজ করে। যদিও ডিজিটাল লেনদেন ট্র্যাকশন আমাদের দেশে রয়েছে তারপরো কাগজের টাকা ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে। অতএব, আমাদের অবশ্যই নগদ বা কাগজের টাকার উপর নির্ভর করতে হয় ।বর্তমানে উৎসবের মৌসুমে, বিশেষ করে ঈদে যখন জাল টাকার প্রচলন বাড়তে থাকে তখন এই সমস্যাটি আমাদের মধ্যে অনেকে ভোগ করেন ।

বিভিন্ন উৎসব ঘনিয়ে আসার সাথে সাথে অসাধু ব্যবসায়ীরা প্রায়ই জাল টাকা বাজারে নিয়ে আসে। ঈদকে ঘিরে, অনেক ব্যক্তি নতুন টাকা সংগ্রহ করবে, এই সুযোগ টা কাজে লাগিয়ে জাল নোট ছড়িয়ে দেয় । এই জাল টাকাগুলো দ্রুত একজন সন্দেহভাজন ব্যক্তি থেকে অন্যের কাছে ছড়িয়ে পড়তে থাকে, যার ফলে আর্থিক ক্ষতি হতে পারে।

এই ধরনের অবৈধ কার্যকলাপগুলি অত্যন্ত সূক্ষ্মতার সাথে চালিত হয় এবং অনেক ব্যক্তির আসল এবং জাল নোটের মধ্যে পার্থক্য করার জ্ঞানের অভাব রয়েছে, যা তাদের জালিয়াতির ঝুঁকিতে পরিণত করে। অতএব, জাল থেকে আসল টাকা কীভাবে চিনতে হয় সে সম্পর্কে নিজেকে শিক্ষিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জাল নোট

একটি আসল নোট হল একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক (বাংলাদেশের ক্ষেত্রে, এটি বাংলাদেশ ব্যাংক) বা অনুমোদিত কর্তৃপক্ষ কর্তৃক জারি করা একটি কাগজের মুদ্রা। এটির নির্দিষ্ট বৈশিষ্ট্য এবং গুণাবলী রয়েছে যা এটিকে জাল নোট থেকে আলাদা করে। মানের উপর নির্ভর করে, প্রতিটি নোটের একটি অনন্য আকৃতি রয়েছে এবং এতে বিভিন্ন নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে যা এর সত্যতা নিশ্চিত করে।

অন্যদিকে, জাল নোট হল আসল নোট বা মুদ্রার অবৈধ অনুলিপি, যেমন টাকা, ডলার, পাউন্ড, সংশ্লিষ্ট দেশের কেন্দ্রীয় ব্যাংক বা মনিটরিং কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই তৈরি করা হয়। যখন জাল নোট বাজারে ছাড়া হয়, তখন সেগুলি জাল এবং অবৈধ বলে বিবেচিত হয়।

কিভাবে জাল নোট চিনবেন?

জালকারীরা প্রায়শই ১০০, ৫০০ এবং ১০০০ টাকার নোটকে লক্ষ্য করে। প্রতারিত হওয়া এড়ানোর জন্য টাকায় থাকা নিরাপত্তা সুতা, রং পরিবর্তনশীল কালি, অসমতল ছাপা, জল ছাপ লক্ষ্য করতে হবে ।

রং পরিবর্তনশীল কালি

আসল নোট শনাক্ত করার জন্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সমন্বিত ১০০, ২০০, ৫০০ এবং ১০০০ টাকার নোটের সাথে লেনদেন করার সময় নিম্নলিখিত নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি সাবধানে পর্যবেক্ষণ করাবেন :

১০০, ৫০০ এবং ১০০০ টাকার নোটের নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ইংরেজিতে নোটের উপরের ডানদিকের কোণায় রঙ-পরিবর্তনকারী কালি। যখন ধীরে ধীরে কাত হয়, তখন নোটের মান টেক্সট ১০০ এবং ১০০০ টাকার নোটের জন্য সোনালি থেকে সবুজে পরিবর্তিত হয়, যখন ৫০০ টাকার নোটের টেক্সট লাল থেকে সবুজে পরিবর্তিত হয়। জাল নোটগুলিতে এই বৈশিষ্ট্যটি অনুপস্থিত, কারণ জাল নোটের রঙ কাত বা ঝলকালেও পরিবর্তন হয় না।

অসমতল ছাপা

৫০০ এবং ১০০০ টাকার নোটের মধ্যে ১০০০ টাকার নোসবচেয়ে বেশি জাল নোট বের হয়। একটি আসল নোট সনাক্ত করতে, সামনে ও পেছন দুদিকেরই ডিজাইন,মধ্যভাগের লেখা, নোটের মূল্যমান এবং সাতটি সমান্তরাল সরল রেখা উঁচু-নিচুভাবে মুদ্রিত থাকে পৃষ্ঠের জন্য পরীক্ষা করুন। খসখসে ভাব মনে করলে বুজবেন যে নোটটি খাঁটি।

এছাড়াও ১০০, ৫০০ এবং ১০০০ টাকার আসল নোটের ডানদিকে যথাক্রমে তিনটি, চার এবং পাঁচটি ছোট গোল চিহ্ন রয়েছে। যা হাতের আঙ্গুলের স্পর্শে অসমতল অর্থাৎ উঁচু-নিচু বলে মনে হয়। এবং জাল নোটে এসব বৈশিষ্ট্য সংযোজন করা সম্ভব নয়।।

নিরাপত্তা সুতা

১০০, ৫০০এবং ১০০০ টাকার নোটে কাগজে একটি নিরাপত্তা থ্রেড এম্বেড করা আছে, যেটিতে মূল্যমান এবং বাংলাদেশ ব্যাংকের লোগো রয়েছে। নোটের মূল্যমান এবং লোগো নিরাপত্তা থ্রেডে চারটি স্থানে মুদ্রিত আছে। নিরাপত্তা থ্রেড নোট কাগজের একটি শক্তিশালী এবং অবিচ্ছেদ্য অংশ এবং এটি নখ দিয়ে আঁচড়ে বা মোচড় দিয়ে উঠানো যায় না। যাইহোক, জাল নোটের নিরাপত্তা থ্রেড আঙ্গুলের নখ দ্বারা সহজেই উঠানো যায়

জলছাপ

১০০, ৫০০ এবং ১০০০ টাকার প্রতিটি নোটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম এবং নোটের মূল্য সমন্বিত ওয়াটারমার্ক রয়েছে। ওয়াটারমার্কে বঙ্গবন্ধুর প্রতিকৃতির চেয়ে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম এবং মুল্লমান উজ্জ্বল দেখায়।

আসল টাকার বৈশিষ্ট্য

বাংলাদেশী নোটের প্রতিটি মূল্যের স্বতন্ত্র অক্ষর এবং লেখা রয়েছে। আপনি যদি একটি নোট দেখতে পান যার প্রায় সমস্ত অংশে একই লেখা রয়েছে, তবে এটি জাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও, আপনি যদি সমস্ত বাংলাদেশী নোট ভালোভাবে পরীক্ষা করেন, তাহলে আপনি লক্ষ্য করবেন যে এগুলোর কোনোটিতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমার প্রতিকৃতি নেই, এগুলো জাল নোট । নিচে আসল টাকার কিছু বৈশিষ্ট্য দেয়া হলঃ–

  • একটি 3D নিরাপত্তা থ্রেড যার মান সংখ্যা এবং বাংলাদেশ ব্যাংক মনোগ্রাম যা কাত হলে লাল থেকে সবুজ রঙ পরিবর্তন করে।
  • নোটের উপরের ডানদিকে কোণায় মূল্য সংখ্যায় রঙ-পরিবর্তনকারী কালি।
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওয়াটারমার্ক পোর্ট্রেট এবং মূল্যসূচক সংখ্যা।
  • ইন্টাগ্লিও প্রিন্টিং যা উত্থিত প্রিন্ট তৈরি করে যা স্পর্শ করলে অনুভব করা যায়।
  • নোটের বিভিন্ন জায়গায় মূল্য সংখ্যার মাইক্রোপ্রিন্টিং, “বাংলাদেশ ব্যাংক,” এবং “বাংলাদেশ” (বাংলাদেশ)।
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং মূল্য সংখ্যার নিবন্ধনের মাধ্যমে দেখুন।
  • নোটটি একটি নির্দিষ্ট কোণে কাত হলে মূল্য সংখ্যার সুপ্ত চিত্র যা দেখা যায়।
  • UV মুদ্রণ যা UV আলোর অধীনে দৃশ্যমান ফ্লুরোসেন্ট প্রিন্ট তৈরি করে।

১০০ টাকার আসল নোট চেনার উপায়

সঠিক একশো টাকার নোট শনাক্ত করতে, নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা থাকতে হবে। এই নোটগুলিতে নম্বর এবং সুরক্ষা থ্রেড রয়েছে। হালকা ফ্ল্যাশের সাথে দেখা গেলে নিরাপত্তা থ্রেডটি আসল নোট হবে। নিরাপত্তা থ্রেড মুছে ফেলা যাবে না. আবার নোটটিতে একটি উজ্জ্বল জলছাপ রয়েছে এবং এটি ফটোকপি করার পরেও উপস্থিত রয়েছে। নোটের বাম পাশে একটি নিরাপত্তা থ্রেড আবার সবুজ রঙের।

৫০০ টাকার আসল নোট চেনার উপায়

একটি আসল ৫০০ টাকার নোট শনাক্ত করতে, এটির নিরাপত্তা বৈশিষ্ট্য সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। নোটটির শীর্ষে একটি ক্রমিক নম্বর এবং পাশে একটি সুরক্ষা থ্রেড রয়েছে, যা আলো পর্যন্ত ধরে রাখলে দেখা যায়। একটি জেনুইন নোট থেকে নিরাপত্তা থ্রেড অপসারণ বা মুছে ফেলা অসম্ভব। আসল নোটটিতে একটি উজ্জ্বল জলছাপ রয়েছে যা ফটোকপি করার পরেও দৃশ্যমান থাকে। নোটের বাম পাশে আরেকটি নিরাপত্তা থ্রেড রয়েছে, যা সবুজ রঙের। মূল নোটের দুটি অভিন্ন কপি বিদ্যমান, প্রতিটিতে সমস্ত নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। অন্যদিকে, জাল করা নোটগুলিতে এই নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি নেই এবং এটি জাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

১০০০ টাকার আসল নোট চেনার উপায়

আপনি যদি আসল ১০০০ টাকা নোট চেনার উপায় জানতে চান তবে নোটের সিকিউরিটি ফিচার সম্পর্কে ধারণা থাকতে হবে। নোটের উপরে আকারে সংখ্যা দেওয়া আছে এবং এর পাশে একটি সিকিউরিটি থ্রেড আছে। যদি আপনি সিকিউরিটি থ্রেডটি লাইটে দেখতে পান তবে আসল নোট হবে। সিকিউরিটি থ্রেড মোছার জন্য যেকোনো চেষ্টা করা যাবে না। এছাড়াও, আসল নোটের উপরে একটি উজ্জ্বল পানি চিহ্ন থাকে। নোটের স্বাদমতো বাম পাশে আবার একটি সিকিউরিটি থ্রেড রয়েছে যা সবুজ থাকে।

১০০ এবং ১০০০ টাকার নোটে মূল্য টেক্সট এবং ৫০০ টাকার নোটে ৫০০ টাকার টেক্সট ধীরে ধীরে সরানো হলে সোনালি থেকে সবুজ বা লাল থেকে সবুজ রঙে পরিবর্তন হয়। রঙ পরিবর্তনের এই বৈশিষ্ট্যটি জাল নোটে এমনকি উজ্জ্বল আলোতেও নেই।

পরিশেষ

রঙিন ফটোকপির সহজলভ্যতা এবং উন্নত মুদ্রণ প্রযুক্তির কারণে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ব্যাংক নোট জাল করার ঘটনা বাড়ছে। অতএব, প্রতারিত হওয়া এড়াতে আসল ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেভাবে চিনবেন জাল নোট ও ১০০,৫০০, ১০০০ টাকার আসল নোট চিনবেন যেভাবে এ বিষয় আজকের পোস্টে আমরা আপনাদের যতটা সম্ভাব সঠিক তথ্য দেয়ার চেষ্টা করেছি । আশা করি আপনাদের উপকারে আসবে । ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top