৬ষ্ঠ শ্রেণির বার্ষিক বাংলা সিলেবাস ২০২৩

শিক্ষার্থী তোমাদের ক্লাস ৬ এর বার্ষিক বাংলা সিলেবাস ২০২৩ প্রকাশিত হয়েছে। বার্ষিক পরীক্ষার মূল্যায়নের এই বিজ্ঞপ্তি সম্প্রতি NCTB প্রকাশ করেছে। নির্দেশিকা অনুযায়ী বাংলা বিষয় থেকে ১৩টি শিখন অভিজ্ঞতা বেছে নেওয়া হয়েছে।এই ৬ষ্ঠ শ্রেণির বার্ষিক বাংলা সিলেবাস ২০২৩ যে যে বিষয় গুলো পাবে তা নিচে খুব ভালোভাবে তুলে ধরা হয়েছে।

৬ষ্ঠ শ্রেণির বার্ষিক বাংলা সিলেবাস ২০২৩

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম এই বছরেই চালু করা হলো বিধায় শিক্ষক, শিক্ষার্থী, বিদ্যালয়ের প্রশাসক, সবারই নিজেদের প্রস্তুত করতে ও নতুন শিক্ষাক্রমে অভ্যন্ত হতে কিছুটা সময় বেশি লেগেছে। তাই জানুয়ারি থেকে জুলাই মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত যতগুলো শিখন অভিজ্ঞতা সম্পন্ন করার পরিকল্পনা ছিল, অনেক ক্ষেত্রেই তা করা সম্ভব হয় নি।
যাণ্মাসিক শিখনকালীন এবং সামষ্টিক মূল্যায়নে ষষ্ঠ শ্রেণীতে মোট ৭টি শিখন অভিজ্ঞতার মূল্যায়ন করা হয়েছিল। বার্ষিক সামষ্টিক মূল্যায়নের আগে আরো বারোটি শিখন অভিজ্ঞতা সম্পন্ন করতে হবে। শিক্ষাবর্ষের পরিবর্তিত সময় অনুযায়ী (৫০-৫৫ মিনিট) প্রয়োজন হবে প্রায় ৫৬টি সেশন।

মর্যাদা বজায় রেখে যোগাযোগ করি
প্রমিত ভাষার শিখি
শ্রেণি
শব্দের অর্থ
যতিচিহ্ন
বাক্য
চারপাশের লেখার সাথে পরিচিত হই

আজকের পোস্টে ৬ষ্ঠ শ্রেণির বার্ষিক বাংলা সিলেবাস ২০২৩ শেয়ার করার হয়েছে। আশা করি যারা ষষ্ঠ শ্রেণিতে আছো তাদের অনেক উপকার হবে। আমাদের পোস্টটি ভালো লাগলে অবশই তোমার বন্ধু দের সাথে শেয়ার করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top