৭ম শ্রেণির সকল বিষয় বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF

৭ম শ্রেণির সকল বিষয় বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF – শিক্ষার্থীরা, তোমাদের ৭ শ্রেণীর এর বার্ষিক সমষ্টিগত মূল্যায়ন গাইড ২০২৩ প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এসব নির্দেশনা দেয়া হয়েছে হয়েছে। নতুন পাঠ্যক্রম অনুসারে, প্রতিটি বিষয়ের জন্য বার্ষিক দুটি সমষ্টিগত পরীক্ষা অনুষ্ঠিত হয়, যার একটি ইতিমধ্যে বছরের শুরুতে ছয় মাসের শেখার ক্রিয়াকলাপগুলির উপর ভিত্তি করে।

Table of Contents

৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

মূল্যায়ন প্রক্রিয়া শেখার মূল্যায়ন এবং ছয় মাসিক সমষ্টিগত মূল্যায়নে শিক্ষার্থীদের কর্মক্ষমতা জড়িত। মূল্যায়ন শিক্ষার্থীদের অংশগ্রহণ, কাজের প্রক্রিয়া এবং ফলাফল বিবেচনা করে। পুরো প্রক্রিয়া জুড়ে সহায়তা প্রদান করা হয়, শিক্ষার্থীরা তাদের নিজস্ব কাজের প্রক্রিয়ার সিদ্ধান্ত নেয়। বাংলা বিষয়ের ক্রমাগত শেখার মূল্যায়ন সারা শিক্ষাবর্ষ জুড়ে পরিচালিত হয়, যা শেখার সমর্থনে নিয়মিত প্রতিক্রিয়া প্রদান করে। পাঠ্যপুস্তক, নমুনা এবং প্রতিবেদনের মাধ্যমে মূল্যায়ন তথ্য সংরক্ষণ করা হয়।

৭ম শ্রেণির সকল বিষয় বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF

পাঠ্য কর্মক্ষমতা সূচক এবং দক্ষতা সূচক ব্যবহার করে শেখার মূল্যায়ন ডেটা রেকর্ড করার জন্য একটি প্রক্রিয়ার রূপরেখা দেয়। প্রতিলিপিটি শেখার মূল্যায়ন এবং ছয় মাসিক সমষ্টিগত মূল্যায়ন ইনপুটগুলিকে একত্রিত করে তৈরি করা হয়েছে। শিক্ষার্থীর চূড়ান্ত ট্রান্সক্রিপ্টটি এই ডেটাকে আধা-বার্ষিক সমষ্টিগত মূল্যায়ন প্রতিলিপি এবং অবশিষ্ট শেখার অভিজ্ঞতার PI ইনপুটের সাথে একত্রিত করে প্রস্তুত করা হয়।

শিক্ষার্থী একটি বার্ষিক সমষ্টিগত মূল্যায়ন অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করবে এবং প্রাসঙ্গিক দক্ষতা সূচক ব্যবহার করে ডেটা রেকর্ড করবে। চূড়ান্ত প্রতিলিপিতে এটিকে আধা-বার্ষিক সমষ্টিগত মূল্যায়ন প্রতিলিপি এবং শেখার অভিজ্ঞতার উপর PI ইনপুটের সাথে একত্রিত করা উচিত। শিক্ষার্থীদের মূল্যায়নের নিয়ম সম্পর্কে স্পষ্ট হওয়া উচিত এবং ক্লাস 7 টাস্ক অনুসরণ করা উচিত।

বার্ষিক ছাত্র মূল্যায়নের জন্য তিনটি সেশন নির্ধারণ করা হয়েছে, 90-মিনিটের সেশন এবং দুই-ঘণ্টার সেশনে সম্পন্ন করা কাজগুলি সহ। অনেক শিক্ষার্থী থাকলে শিক্ষক শেষ সেশনে আরও বেশি সময় ব্যবহার করতে পারেন। ছাত্রদের সেশন চলাকালীন বেশিরভাগ কাজ সম্পন্ন করা উচিত, চাপমুক্ত এবং আনন্দদায়ক অভিজ্ঞতা নিশ্চিত করা। বিনামূল্যে উপকরণ ব্যবহার করা উচিত, এবং পিতামাতাদের তাদের ক্রয় করার জন্য আর্থিকভাবে চাপ দেওয়া উচিত নয়।

৭ম শ্রেণির বাংলা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

ছাত্ররা একটি বার্ষিক মূল্যায়ন সেমিনার আয়োজন করবে, প্রবন্ধ তৈরি করতে দলে বিভক্ত হয়ে। গোষ্ঠীগুলি একে অপরের কাজ নিয়ে আলোচনা করবে এবং মূল্যায়ন করবে, তাদের কাজকে একটি লিখিত পাঠ্যের মধ্যে সমন্বয় করবে এবং তৃতীয় দিনে তা গ্রুপের সামনে উপস্থাপন করবে।

আপনাদের সুবিধার জন্য আমরা ৭ম শ্রেণির বাংলা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF আকারে নিচে দেয়া হলঃ

৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

ডিজিটাল টেকনোলজিতে শিক্ষার্থীদের বার্ষিক মূল্যায়নে তিনটি সেশন জড়িত থাকে, যার প্রথম দুটি স্থায়ী হয় 90 মিনিট এবং শেষ দুই ঘণ্টা, যা শিক্ষার্থীদের সংখ্যার উপর নির্ভর করে। ক্লাস 7-এর জন্য টাস্ক সেটের সঠিক বোঝাপড়া নিশ্চিত করার জন্য শিক্ষকের নির্দেশিকা প্রদান করা উচিত। মূল্যায়নটি আনন্দদায়ক এবং চাপমুক্ত হওয়া উচিত, শিক্ষার্থীরা সেশন চলাকালীন বেশিরভাগ কাজ সম্পন্ন করে। বিনামূল্যে উপকরণ ব্যবহার করা উচিত, এবং পিতামাতাদের তাদের ক্রয় করার জন্য আর্থিকভাবে চাপ দেওয়া উচিত নয়। শিক্ষার্থীরা বিষয়-সম্পর্কিত তথ্যের জন্য পাঠ্যপুস্তক বা যেকোনো উৎস ব্যবহার করতে পারে, তবে মূল্যায়ন তাদের সমস্যা সমাধান এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার উপর ভিত্তি করে হওয়া উচিত। মূল্যায়ন সঠিক হওয়া উচিত নয়, বরং শিক্ষার্থীর সমস্যা সমাধান এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার উপর ভিত্তি করে হওয়া উচিত।

আপনাদের সুবিধার জন্য আমরা ৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF আকারে নিচে দেয়া হলঃ

৭ম শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

৭ম শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ অনেকে অনলাইনে সার্চ করে থাকে, মুলত আমরা আপনাদের সুবিধার জন্য ৭ম শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF আকারে আপনাদের সাথে শেয়ার করেছি।

৭ম শ্রেণির বিজ্ঞান বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

৭ম শ্রেণির বিজ্ঞান বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ অনেকে অনলাইনে সার্চ করে থাকে, মুলত আমরা আপনাদের সুবিধার জন্য ৭ম শ্রেণির বিজ্ঞান বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF আকারে আপনাদের সাথে শেয়ার করেছি।

৭ম শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

৭ম শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ অনেকে অনলাইনে সার্চ করে থাকে, মুলত আমরা আপনাদের সুবিধার জন্য ৭ম শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF আকারে আপনাদের সাথে শেয়ার করেছি।

৭ম শ্রেণির ইসলাম শিক্ষা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

৭ম শ্রেণির ইসলাম শিক্ষা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ অনেকে অনলাইনে সার্চ করে থাকে, মুলত আমরা আপনাদের সুবিধার জন্য ৭ম শ্রেণির ইসলাম শিক্ষা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF আকারে আপনাদের সাথে শেয়ার করেছি।

৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ অনেকে অনলাইনে সার্চ করে থাকে, মুলত আমরা আপনাদের সুবিধার জন্য ৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF আকারে আপনাদের সাথে শেয়ার করেছি।

৭ম শ্রেণির ইতিহাস বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

৭ম শ্রেণির ইতিহাস বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ অনেকে অনলাইনে সার্চ করে থাকে, মুলত আমরা আপনাদের সুবিধার জন্য ৭ম শ্রেণির ইতিহাস বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF আকারে আপনাদের সাথে শেয়ার করেছি।

আজকের পোস্টে তোমাদের সাথে ৭ম শ্রেণির সকল বিষয় বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ PDF শেয়ার করেছি।আশা করি তোমাদের অনেক উপকারে আসবে।নতুন নতুন কমন উপযোগী প্রশ্ন পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top